বিনামূল্যে আপডেটের জন্য সাবস্ক্রাইব করুন!

আমরা'স্প্যাম এর বিরুদ্দে অঙ্গীকারবদ্দ !

Wednesday, February 25, 2015

আপনার ব্লগটিকে পেইড নাকি ফ্রীতে বানাবেন তা নিয়ে কিছু আলোচনা করি।

বার দেখা হয়েছে

3358490-37010-white-newspaper-with-my-blog-text-and-show-for-promotion
“বিসমিল্লাহির রহমানীর রাহীম”
প্রথমেই একটি কথা বলতে হয় তা হলো বর্তমানে “পাঠকের থেকে লেখকের সংখ্যা বেশি”। প্রতিদিই কেউ না কেউ যোগ হচ্ছে লেখকের তালিকায়। এর মাঝে অনেকেই লিখছে কমিউনিটি ব্লগে,আবার অনেকেই নিজের জন্য একটি সাইট বা নিজেই একটি কমিউনিটি সাইট বানিয়ে শুরু করছে লেখা ।
যার ফলে অন্যকিছু বলি আর নাই বলি একটি কথা অবশ্যই বলতে হয় তা হলো নিঃসন্দেহে দিন,দিন ভার্চুয়ালে আমাদের দেশের প্রভাব বেড়ে চলছে। আর যারা সেই সব লেখা বাংলায় লিখছেন তাদের জানাই আরো অনেক বেশি শুভেচ্ছা। কারণ তাদের ফলেই যেখানে আগে ভার্চুয়ালে সব কিছু ইংলিশ এ খোঁজে বেড়াতে হতো তা আজ নিজের ভাষায় খুব সহজেই পেয়ে যাচ্ছি 
3358490-37010-white-newspaper-with-my-blog-text-and-show-for-promotion

চলুন এবার মূল বিষয়ের দিকে লক্ষ্য করা যাকঃ-

দিন,দিন বেড়ে চলছে নানা ব্লগ বিভিন্ন বিষয়ের উপর। সবাই চায় তার ব্লগটি সুন্দর হোক! তার কষ্ট করে লেখা গুলো তার ব্লগের মাঝে নিরাপদে থাকুক। কারণ একজন লেখকই জানে যে একটি লেখা লিখতে কতটা কষ্ট হয় (কপি-পেস্ট কারি বাদে)।
তাই যখন ওই ব্লগে মাঝে,মাঝে কোন সমসার ফলে হারিয়ে যায় লেখা গুলো, ওই লেখকের যে কি কষ্ট হয় তা কিছুটা হলেও অনুধাবন করার চেষ্টা করুন। তাই সবাই চায় প্রথমত একটি সেফ জায়গা, যে স্থানে তিনি তার লেখা গুলো রাখতে পারবেন নিরাপদে  ।
যেহেতু লেখা গুলো রাখতে আমাদের একটি সুন্দর ও নিরাপদ প্লাটফ্রম দরকার তাই তার জন্য উপযুক্ত জায়গা হচ্ছে ব্লগ। কারণ আজকাল অনেকে তাদের পিসিতে সেভ করেও লেখা নিরাপদ রাখতে পারছে না বিভিন্ন কারণে। তাই তারা এখন সেফ মাধ্যম হিসেবে ভার্চুয়ালের দিকে ঝুঁকে যাচ্ছে।
যেহেতু ব্লগ পেইড ও ফ্রী দুভাবেই তৈরি করা যায় তাই আজকে আমরা আলোচনা করবো কোনটি আপনার জন্য সবচে বেটার ও অন্যটির কি সুযোগ বা অসবিধা রয়েছে।

ফ্রী ব্লগঃ-

free-blogger-lab
অনেকেই বলেন যে এতো ফ্রী ভালো না, তবে আমি বলবো ততটা খারাপ ও নয়।
১/আপনি যদি নতুন ব্লগার হন এবং নিজের জন্য একটি ব্লগের অভাব অনুভব করেন তবে আমি আপনাকে প্রথমত একটি ফ্রী ব্লগ বানিয়ে কিছুদিন টেস্ট করে নিতে বলবো।
২/এতে করে আপনার যেমন ব্লগিং সম্পর্কে কিছুটা ধারনা হবে তেমনি একটি ব্লগ কিভাবে পরিচালনা করতে হয় তা যানতে পারবেন।।
৩/অনেকেরই শখের বশে একটি ব্লগ বানানোর চিন্তা মাথায় আসে। একসময় টাকা দিয়ে হুট করে একটি ব্লগ বানিয়ে ফেলার পর সেখানে কিছুই করার থাকে না। যার ফলে তার টাকা গুলো নষ্ট হয়।
৪/আপনিও যদি সেই দলের হয়ে থাকেন তবে ফ্রী ব্লগি আপনার জন্য এতে করে যেমন অপচয় হবে না তেমনি আপনার ক্ষণিকের ইচ্ছেটাও পূরণ হয়ে যাবে।
৫/ তবে সমস্যা ও রয়েছে । হঠাৎ একদিন দেখতে পারেন আপনার ব্লগ টি আর নেই  খোঁজ করে দেখতে পেলেন কোন কারণে যাদের এখানে ফ্রী ব্লগটি ওপেন করেছিলেন তারা সেটি ডিলেট করে দিয়েছেন।
৬/ তারা যদি আপনার ব্লগটি ডিলেট করে দিয়ে থাকে তবে সেখানে আপনার কোন কথা কাজে দিবে না। কারণ লক্ষ্য করে দেখবেন প্রতিটা ফ্রী সার্ভিস দেয়া সংস্থা তাদের নিয়মনীতিতে উল্লেখ করাই থাকে “যে কোন সময় সাইট সরিয়ে ফেলার ক্ষমতা তারা রাখে”।
৭/তার উপর ত আরো সমস্যা রয়েছেই। তার পরেও ফ্রী অনেক খেত্রেই ভালো  একবার বানিয়ে দেখতে পারেন।

পেইড ব্লগঃ-

Young kid success
একটি ব্লগ টাকা-পয়সা খরচ করে বানাবেন!! তাহলে অবশ্যই এটি ফ্রী থেকে অনেক গুণ বেটার তাই না? নাহলে তো টাকা খরচ করে বানানোর কোন কথাই আসতো না।
১/প্রথমত আপনি এটি চিন্তা করেই আপনার ভালো লাগবে যে আপনি এখন আর কারো কাধের উপর ভর করে বেঁচে নেই। আপনি একাই এখন বাঁচতে শিখেছেন 
২/আপনি এখানে নিজের জন্য একটি ডোমেইন কিনতে পারবেন। সেটি আপনার ইচ্ছে মত নাম দিয়ে। কোন ফ্রী সার্ভিস দেয়া কোম্পানির নাম পিছনে লাগিয়ে আর ঘুরে বেড়াতে হবে না।
৩/আপনার সকল তথ্য থাকবে নিরাপদ। যে কোম্পানি থেকে আপনি হোস্টিং ক্রয় করবেন আপনার লেখা সেফ রাখার দায়িত্ব তাদের। তাই আপনাকে আর লেখাগুলো নিয়া চিন্তিত থাকতে হবে না।
৪/পেইড ব্লগ বানানোর ফলে আপনার ভিজিটর আগের থেকে বেড়ে যাবে , সেই সাথে বাড়বে রেঙ্কিংও কারণ কোন এক অদৃশ্য টানে ভিজিটর রা পেইড করে বানানো খালি সাইটেও এসে ঘুরে যায়।
৫/আপনার ব্লগ হারাবার ভয় এখানে নেই। কারণ এটা অন্য কারো সম্পতির উপর বানানো হয়নি। সম্পূর্ণ আপনার নিজের টাকায় খরিদ করা হয়েছে। তাই কারো অধিকার নেই হুট করে আপনার সাধের সাইট টিকে সরিয়ে ফেলার।
৬/সর্বোপরি আপনি এখানে পাবেন স্বাধীনতাআর মুক্ত হতে কে না চায় বলুন? তাই আপনি যদি একটি সুন্দর পরিপূর্ণ ব্লগ বানাতে চান তবে আপনাকে অবশ্যই পেইড ব্লগ বানাতে হবে 
তাই আমরা দেখতেই পাচ্ছি যে ফ্রী ও পেইড ব্লগ আমাদের ভিন্ন,ভিন্ন সাহায্য যেমন করছে ঠিক তেমনি সমস্যায় ও ফেলছে মাঝে,মাঝে। এবার আপনি কোনটি নিজের জন্য বেছে নেবেন সেটি আপনার বিবেচনা।
পরে আবার দেখা হবে অন্য এক টিউন এ ।
আর আমার Blog এ দাওয়াত থাকলো ।

এই পোস্ট টি আপনার পছন্দ হলে শেয়ার করুন সামাজিক সাইটে
টেকটিউনসইউ →
ফলো করুন →
শেয়ার করুন →

0 comments: